আফগানদের হাতেই অসিদের সেমির চাবি লুকানো

প্রথম প্রকাশঃ নভেম্বর ২, ২০২২ সময়ঃ ১১:২৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৭ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

দু’বছর আগে অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু প্রথমে কোভিড ও পরে রাজনৈতিক কারণে সেই ম্যাচ হয়নি। অস্ট্রেলিয়া জানিয়ে দেয়, আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে না তারা। কিন্তু ২০২২-এর টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে প্রধান বাধা সেই আফগানিস্তান। গ্রুপের শেষ ম্যাচে মোহম্মদ নবি, রশিদ খানদের বিরুদ্ধে খেলতে নামবেন অ্যারন ফিঞ্চরা ৪ নভেম্বর দুপুর ২টিায়। সেই ম্যাচে জিততেই হবে অস্ট্রেলিয়াকে। তবেই বিশ্বকাপে সেমিফাইনালের টিকিট হাতে পাবে অস্ট্রেলিয়া। শুক্রবারই হয়তে পারে অসি বাহিনীর বিশ্বকাপের শেষ ম্যাচ।

তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে সে দেশের মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল তারা। তার পরেই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়ে দেয়, তালিবান তাদের অবস্থান থেকে না সরলে আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে না তারা। যে টেস্ট হওয়ার কথা ছিল সেটি বাতিল করে দিয়েছিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তা নিক হকলে।

নিক সে দিন বলেছিলেন, ‘‘অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছি। হয়ত এই সিরিজে আমরা খেলব না। পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের অবস্থান খুব স্পষ্ট। আগে আফগানিস্তানে মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে কোনও সমস্যা ছিল না। সেই পরিস্থিতিই যেন থাকে, সেটাই আমরা বলেছি।’’ গত বছর বিশ্বকাপে আফগান দলকে বয়কটের ডাক দেন অস্ট্রেলিয়ার তৎকালীন টেস্ট অধিনায়ক টিম পেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলা হয়নি আফগানিস্তানের। কিন্তু এ বারের বিশ্বকাপের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে সেই আফগানিস্তানই অস্ট্রেলিয়ার সামনে। এখনও পর্যন্ত বিশ্বকাপে একটি ম্যাচ না জিতলেও ছোট ফরম্যাটে রশিদদের কখনওই হাল্কা ভাবে নেওয়া যায় না। নিজেদের দিনে যে কোনও শক্তিশালী দলকে হারানোর ক্ষমতা রাখে আফগানরা, এটা বহু বার প্রমাণ দিয়েছে তারা।

গ্রুপ ১-এ প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলে নিয়েছে। পয়েন্ট তালিকায় শীর্ষে নিউজ়িল্যান্ড। চার ম্যাচে তাদের পয়েন্ট ৫। কেন উইলিয়ামসনদের নেট রানরেট ২.২৩৩। দু’নম্বরে ইংল্যান্ড। তাদেরও পয়েন্ট ৫। নেট রানরেট ০.৫৪৭। তালিকায় তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের মতো তাদেরও পয়েন্ট ৫। কিন্তু নেট রানরেটে বাকি দুই দলের থেকে অনেকটাই পিছিয়ে তারা। ফিঞ্চদের নেট রানরেট -০.৩০৪।

শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে হারলে পয়েন্ট ৫ থাকবে অস্ট্রেলিয়ার। নেট রানরেট আরও খারাপ হবে। তখন তাদের তাকিয়ে থাকতে হবে নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচের দিকে। নিউজ়িল্যান্ডের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে শ্রীলঙ্কা। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ড যদি হারে সে ক্ষেত্রেও অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার সম্ভাবনা কম। কারণ, সে ক্ষেত্রে শ্রীলঙ্কা টপকে যাবে তাদের। তাই আফগানিস্তানকে হারাতেই হবে তাদের। অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে এখন প্রধান বাধা আফগানরা।

সূত্র : ক্রিকইনফো

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G